X Corp টুইটার গবেষণার জন্য ঘৃণা-বিরোধী প্রচারকদের বিরুদ্ধে মামলা করেছে

 

নিজস্ব প্রতিবেদক: যে ফার্মটি টুইটারের মালিক, এখন এক্স নামে পরিচিত, একটি ঘৃণা-বিরোধী সংগঠনের বিরুদ্ধে মামলা করছে যার গবেষণা প্ল্যাটফর্মটির সমালোচনা করেছে।

এক্স কর্প সেন্টার ফর কাউন্টারিং ডিজিটাল হেট (CCDH) কে অভিযুক্ত করেছে, যার অফিস রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে, তার ডেটাতে "অন্যায়ভাবে অ্যাক্সেস পাওয়ার" জন্য "বেআইনি কাজ" করার জন্য।

প্রতিক্রিয়ায়, সিসিডিএইচ, এক্স কর্পোরেশনের মালিক ইলন মাস্ককে অভিযুক্ত করেছে যে, যারা তার সমালোচনা করেছে তাকে চুপ করার চেষ্টা করছে।

মিঃ মাস্ক এর আগে বলেছিলেন যে তিনি একজন "মুক্ত-বাক নিরঙ্কুশবাদী"।

CCDH হল একটি অলাভজনক সংস্থা যা অনলাইন ঘৃণার বিরুদ্ধে গবেষণা এবং প্রচারণা চালায়। বিবিসিসহ বিভিন্ন সংবাদমাধ্যমে এর প্রতিবেদনগুলো ব্যাপকভাবে উদ্ধৃত করা হয়েছে। রক্ষণশীল এমপি ড্যামিয়ান কলিন্স তার ইউকে বোর্ডে কাজ করেন।

প্রাক্তন মন্ত্রী টাইমসকে বলেন, "আমি মনে করি এটা অসাধারণ যে ইলন মাস্ক এটা করেছে। এটা প্রায় 'আইন'-এর মতো, যেখানে একটি খুব ভাল সংস্থান একটি খুব ছোট সংস্থাকে হুমকি দিচ্ছে", প্রাক্তন মন্ত্রী টাইমসকে বলেছেন


মার্কিন যুক্তরাষ্ট্রে কংগ্রেসের তিন সদস্য লরি ট্রাহান, অ্যাডাম শিফ এবং শন কাস্টেন মিঃ মাস্ককে একটি চিঠি লিখেছিলেন যেখানে তারা যুক্তি দিয়েছিলেন যে সিসিডিএইচের বিরুদ্ধে মামলা করে তিনি "জনস্বার্থে নিরপেক্ষ গবেষণাকে দমিয়ে রাখছেন"।


সিসিডিএইচ-এর প্রধান নির্বাহী ইমরান আহমেদ একটি বিবৃতিতে বলেছেন: "এলন মাস্কের সর্বশেষ আইনি হুমকিটি সরাসরি কর্তৃত্ববাদী প্লেবুকের বাইরে - তিনি এখন দেখাচ্ছেন যে কেউ তার সমালোচনা করলে তাকে চুপ করতে তিনি কিছুতেই থামবেন না।"

সিসিডিএইচ গবেষণায় দেখা গেছে যে ঘৃণা এবং বিভ্রান্তি "মাস্কের মালিকানাধীন প্ল্যাটফর্মে দাবানলের মতো ছড়িয়ে পড়ছে", মিঃ আহমেদ দাবি করেছেন।

তিনি এক্স কর্পোরেশন বসকে "মেসেঞ্জারকে গুলি করার" চেষ্টা করার জন্য অভিযুক্ত করেছেন।

সোমবার দায়ের করা আইনি মামলার খবর, আইনী চিঠিগুলির একটি জ্বলন্ত আদান-প্রদানের পরেই প্রকাশ পায় - প্রথম, হুমকিমূলক আইনি ব্যবস্থা - এক্স কর্প-এর আইনজীবী অ্যালেক্স স্পিরোর কাছ থেকে - এরপর সিসিডিএইচ-এর মার্কিন আইনজীবী রবার্টা কাপলানের একটি স্পষ্ট প্রতিক্রিয়া ছিল৷

এক্স কর্পের আইনি চিঠির জবাবে, মলি রাসেলের বাবা ইয়ান রাসেল, যিনি সিসিডিএইচ ইউকে বোর্ডের সদস্য হিসাবে কাজ করেন, জোর দিয়ে বলেছেন ইলন মাস্কের আইনি পদক্ষেপ "সুশীল সমাজের উপর অভূতপূর্ব আক্রমণ"।

"একটি সময়ে যখন টুইটার ক্ষতিকারক বিষয়বস্তু মোকাবেলায় পিছিয়ে পড়ছে বলে মনে হচ্ছে, এটি আশ্চর্যজনক যে মাস্ক বাকস্বাধীনতাকে দমিয়ে রাখতে এবং অত্যন্ত প্রয়োজনীয় যাচাই-বাছাই কমানোর জন্য আক্রমণাত্মক কৌশল অবলম্বন করেছেন", তিনি বলেছিলেন।


নভেম্বরে, মিঃ মাস্ক দাবি করেছিলেন যে তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে প্ল্যাটফর্মে ঘৃণামূলক বক্তব্য এক তৃতীয়াংশ কমেছে।

Post a Comment

Previous Post Next Post